BCS preparation 2021 -মহাসমুদ্র পাড়ি দেয়ার জন্য আমি যেভাবে প্রস্তুতি নিয়েছিলাম তা ছিলো কয়েকটা ভাগে বিভক্তঃ

আমি, এই অধম, কথা দিয়েছিলাম বিসিএস রিটেন ও ভাইভা নিয়ে হযবরল টাইপ কিছু লিখবো।


আজ অটোপসি হবে বিসিএস নামক ব্যাটেলগ্রাউন্ডের তৃতীয় i.e. সর্বোচ্চ ধাপের।


ভাইভা হলো মহাসমুদ্র। যার না আছে কোন সিলেবাস, না আছে কূল কিনারা। তবুও সমুদ্র যে পাড়ি দিতেই হয়। 


মহাসমুদ্র পাড়ি দেয়ার জন্য আমি যেভাবে প্রস্তুতি নিয়েছিলাম তা ছিলো কয়েকটা ভাগে বিভক্তঃ


১. বিসিএস ফার্স্ট চয়েস

২. নিজের পঠিত বিভাগ

৩. নিজ জেলা সম্পর্কে ডিটেইলস জানা

৪. বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ

৫. বাংলাদেশের সংবিধান

৬. দৈনিক পত্রিকা

৭. কারেন্ট ইস্যুস

৮. সাধারণ জ্ঞান

৯. কিছু গুরুত্বপূর্ণ বই

১০. হযবরল নোট খাতা


এগুলো কোথা থেকে এবং কীভাবে পড়েছিলাম তা নিয়ে ইন আ নাটশেলে বলে ফেলি। 


       ১. ফার্স্ট চয়েস: 


বিসিএস প্রথম চয়েস থেকেই মূলত মোর দ্যান ৫০% প্রশ্ন করা হয়। যে কোন দুইটা গাইড ভালোমত শেষ করতে হবে। আমার ফার্স্ট চয়েস ছিল পুলিশ। আমি জামিল'স পুলিশ ভাইভা গাইড এবং প্রফেসর'স কম্বাইন্ড ভাইভা গাইড পড়েছিলাম। সেকেন্ড চয়েসের ক্যাডার এন্ট্রি পদবী এবং অনুক্রমটাই মোস্ট অফ দ্য টাইম জানতে চায়, ফর আ সেইফ জোন প্রফসর'স কম্বাইন্ড ভাইভা গাইড থেকে সেকেন্ড চয়েসটা পড়ে নিয়েছিলাম।


       ২. নিজ বিভাগঃ 


এই ক্যাটাগরি থেকে কোয়েশ্চেন করবে এটা প্রায় সার্টেইন। চাকরি প্রার্থী নিজের বিভাগে যা পড়েছেন তাই নোট করে পড়লে ভালো হয়। আমি আমার আই আর ডিপার্ট্মেন্টের এক বড় ভাইয়ের নোট পেয়েছিলাম, সেটাই পড়েছিলাম। 


       ৩. নিজ জেলাঃ 


জেলার পরিচিতি, জেলা ব্রান্ডিং, নামকরণের ইতিহাস, মুক্তিযুদ্ধের ইতিহাস, বিখ্যাত-কুখ্যাত ব্যাক্তি, উল্লেখযোগ্য স্থান, নদ-নদী ইত্যাদি সম্পর্কে ডিটেইলস। উইকি থেকে পড়ে নোট করে নেয়া যায় অথবা বাংলা একাডেমিতে জেলাভিত্তিক বই পাওয়া যায়।


      ৪. বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধঃ 


জাতির পিতা ও মুক্তিযুদ্ধ সম্পর্কে খুটিনাটি জানাটা সুনাগরিকের সর্বোত্তম গুনাবলীর একটি। কনফিডেন্স প্রকাশনীর বই "বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ" বইটা পড়লেই এনাফ। বাংলাদেশের জন্ম সম্পর্কে ক্লিয়ার ধারণাও রাখতে হবে, এক্ষেত্রে "স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস" মোঃ দেলোয়ার হোসেনের বইটা পড়েছিলাম।


      ৫. সংবিধানঃ 


ভাইভা রুমে বল আপনার কোর্টে নিতে চাইলে সংবিধান অন্যতম একটা ট্রায়াম্প কার্ড হতে পারে। রিটেনের আগেই সংবিধান নোট করে নিয়েছিলাম।   সেটাই মূলত বারবার রিভিশান দিয়েছিলাম। সংবিধান রচনার ইতিহাস, অনুচ্ছেদ (১-৪৪, ৪৮-৮২, ৯৩, ৯৪-৯৬, ১০০-১০২, ১০৮, ১১৭, ১১৮-১২৫, ১২৭, ১৩৭-১৪১, ১৪১ক,খ,গ, ১৪২, ১৪৫, ১৪৬, ১৫২), তফসিল, সংশোধনী। 


       ৬. ডেইলি নিউজপেপারঃ


দৈনিক একটা বাংলা পত্রিকা ১ ঘন্টা সময় নিয়ে পড়তাম। ইম্পোর্ট্যান্ট ঘটনাবলীর নোট নিতাম। আমার ইংলিশ স্পিকিং ইমপ্রুভ করার জন্য রোজ একটা ইংলিশ পত্রিকার ফিচার লাউডলি পড়তাম।  ভাইভা বোর্ডে মোটামুটি ফ্লুয়েন্ট ইংরেজী বলতে পারতে হবে। এজন্য ইংলিশ স্পিকিং জরুরী। আমি ভাইভার প্রায় দুমাস আগে থেকে আমার টিউশনের স্টুডেন্টের সাথেও ইংলিশে টক করতাম। সে রিতীমত ভয়ে ছিল সেই কয়েকটা মাস 😅


      ৭. কারেন্ট ইস্যুঃ


পত্রিকা থেকে পড়ে নিলেই হয়। আই আর ডিপার্টমেন্ট হওয়াই এই কারেন্ট ইস্যুগুলোই ছিল আমার আরোগ্যলাভের একমাত্র পথ্য। 


       ৮. সাধারণ জ্ঞানঃ


আপনাকে বাজিয়ে দেখার জন্য বিজ্ঞ সদস্যরা অনেক সময় জিজ্ঞাসা করে ফেলেন ব্লাক ফরেস্ট কোথায় বলেন? এগুলোর আন্সার করতে পারাটা অতীব জরুরী, এসবের জন্য এমপিথ্রি বাংলা ও আন্তর্জাতিক বই দুটাই হলো মুল টোটকা। 😉


       ৯. সাপ্লিমেন্টারী বইঃ


বইয়ের লিস্টটা চাইলেই বড় করা যায়, বাট শর্টকাটে পড়লেই ভালো হয়। আমি স্রেফ ভাইভা ব্যাপারটা মাথায় রেখে যা যা পড়েছিলামঃ


√অসমাপ্ত আত্মজীবনী 

√কারাগারের রোজনামচা

√নয়াচীন ভ্রমণ (আমি পড়িনি, বাট পড়তে হবে)

√শেখ মুজিব আমার পিতা

√বিশ্ব রাজনীতির একশো বছর

√আন্তর্জাতিক সম্পর্কের মূলনীতি(শুধু আয়ারিয়ানদের জন্য)

√তিনটি সেনা অভ্যুত্থান ও কিছু না বলা কথা

√বাংলাদেশ রক্তের ঋণ 

√মূলধারা ৭১


যার যত খুশি তত বই সময় বের করে পড়ে নিতে পারেন। বই কিনে এবং পড়ে কেউ দেউলিয়া হয়না। 


        ১০. নোট খাতাঃ


কয়েকটা নোট খাতা থাকবে যেখানে নিজে নিজে FAQ লিখে নিচে আন্সার রেডি রাখতে হবে। 


For example:

√বাংলাদেশের ৫ জন রাষ্ট্রপতির নাম

√পিএসসির ৫ জন্য চেয়ারম্যান এর নাম

√ইন্ট্রোডিউস ইউরসেল্ফ

√হুয়াই দিস ক্যাডার ইজ ইউর ফার্স্ট চয়েস

................ব্লা ব্লা ব্লা।


পরিশেষে কিছু কথা বলি। 

১৭ টা চাকরির ভাইভা এটেন্ড করার ফলে যে এক্সপেরিয়েন্স পেয়েছি তা হলো, ভাইভাতে নিম্নোক্ত বিষয়গুলোর উপরেই সম্মানিত চেয়ারম্যান ও সদস্যগণ জোর দেন বেশী। 


√ ফিজিক্যাল এপিয়ারেন্স

√ বডি ল্যাংগুয়েজ 

√ মেন্টাল এপটিটিউড এবং 

√ উপস্থিত বুদ্ধি 


এই বিষয়গুলো এটেইন করার চেষ্টা করেন, সবই সম্ভব মনে হবে। একান্তই যদি না পারেন তাহলে বিনম্রভাবে "দুঃখিত স্যার" বলে একটা মুচকি হাসি দিন। হাসি দিয়ে ভুবন জয় করা যায়, ভাইভা বোর্ড তো কয়েকজন মানুষের সমন্বয়ে গঠিত একটা মিনি ব্যাটলগ্রাউন্ড মাত্র। 


সকলের সর্বাঙ্গীণ মঙ্গল কামনা করছি। 

হ্যাপি জার্নি ❤


শুভ্র দেব

ASP, ৩৮ তম বিসিএস  পুলিশ

No comments:

Post a Comment