BCS Exam Time সময় আছে ৪৪/৪৫ দিন

সময় আছে ৪৪/৪৫ দিন,এই দিনগুলো একটু ভালভাবে কাজে লাগাতে পারলে হয়ত ১২০/১২৫ এর মত পাওয়া যাবে,যা রিটেন দেয়ার জন্য মোটামুটি সেফ।প্রিলিতে ১২৫ তোলা যা,১৯৫ তোলাও তা,পাশ করলেই হল।

১. সিলেবাস ছেটে ফেলুন প্রথমেই,এক্ষেত্রে বলির পাঠা হবে সুশাসন। এটা না পড়লেও ২/৩ পাবেনই।অযথা পড়ে লাভ নাই,সময় নস্ট।
২. এরপর ফেলে দিন বিজ্ঞান,পুরোপুরি না।মোটামুটি যেকোন ডাইজেসট থেকে ৩/৪ দিন রিডিং দিন যাতে ৬/৭পান।এর বেশি সময় দিয়ে লাভ নাই,প্রিলিতে সবচেয়ে বড় সিলেবাস বিজ্ঞানে,সবচেয়ে কঠিনও।বিজ্ঞানের ছাত্র ছাড়া বিজ্ঞানে ৯/১০ পাওয়া অনেক কঠিন।
★সময় ৩ দিন
৩. মূল টার্গেট করুন বাংলা, ইংরেজি ------৩৫+৩৫
এখানে কোন মিস নাই,৫০+- তোলার চেস্টা করুন।ইংরেজিতে প্রশ্ন তেমন কঠিন হয়না,To the point প্রশ্ন হয়।
Basic grammar,Literature খুব কমন জিনিস গুলোই আসে।
বাংলা ব্যাকরণও কমনগুলো আসে।তবে সাহিত্য একটু কঠিন হচ্ছে গত ২/৩ বার,তাই ২ দিন বেশি সময় দিন..
★মোট সময় দিন ৫+৭ =১২দিন
৪. বাংলাদেশ আন্তর্জাতিক থেকে শুধু কমন বিষয়গুলো আগে পড়ুন,যেগুলো মাস্ট আসে যেমন ইতিহাস,জাতীয় বিষয়াবলী,ভৌগোলিক অবস্থা,মুক্তিযুদ্ধ, সংবিধান,সংস্থা,সদর দপ্তর,ভূ রাজনীতি, পরিবেশ।বাকীসব ঢুকে যাবে গত ৬/৭ মাসের কারেন্ট এফেয়ার্স, যুদ্ধ বিগ্রহ,আলোচনা,সম্মেলন আর বিভিন্ন সমীক্ষা থেকে।তারপরও কিছু বাদ পড়লে ডাইজেস্ট থেকে রিডিং দেন।মনে রাখতে পারলে সহজেই ৩০ পাবেন
ভূগোল নবম দশম বোর্ড বই ভালভাবে পড়ুন।বাকিসব ঘুরে ফিরে সাধারণ জ্ঞানে পাবেন।
★সময় ১০+ ২ = ১২ দিন
৫. গণিত শুধু সূত্রগুলো দেখে যান,৪/৫ দিন ধরে।১/১.৫ মিনিটে করা যায় এরকম অংকগুলাই আসে।ব্যাসিক ক্লিয়ার থাকলে খুব সহজ। আর ব্যাসিক না থাকলে কিছু বলার নাই,আপনি ধরা খাবেনই কোন না কোন সময়।মানসিক দক্ষতা ২ দিন একটু প্র্যাকটিস করুন যেকোন বই থেকে।
গণিত,মানসিক দক্ষতাসহ মিলিয়ে সহজেই ২০++ পাওয়া যাবে
★সময় ৭ দিন
৬. কম্পিউটার ও তথ্য-প্রযুক্তি গতানুগতিক সহজগুলো সব পড়ুন,অন্তত ৯/১০ পাবেন।বেশি পেতে চাইলে বিভিন্ন ওয়েবসাইট বই মিলিয়ে পড়ুন।
★ সময় ৪ দিন
এভাবে করে মোট ৩৭ দিন,বাকি ৭ দিন সব একসাথে পড়ুন
★সিলেবাস বহির্ভূত কিছু জিনিস আছে,এগুলো সরাসরি বাদ দিবেন---যেমন কারক বিভক্তি,এককথায় প্রকাশ, Narration.
এরকম আরও কিছু আছে,এগুলা থেকে আসবে না।সিলেবাসের বাইরে কিছু পড়বেন না,To the point পড়বেন।
★সাম্প্রতিক বিষয় নিয়ে বেশি সময় নস্ট করলে ধরা খাবেন,বিগত ৬ মাসের ঘটনায় চোখ রাখলে হবে।ইংরেজি সাহিত্যও যেকোন ডাইজেসট পড়লে চলবে,৭০/৮০ পৃষ্ঠার বই পড়লে কপালে দু:খ আছে।
★আমি কারও কাছ থেকে টাকা খাইনি,তাই কোন বইয়ের নামও বলব না! যার যে ডাইজেস্ট ভাল লাগে পড়েন।এখন আর অন্য কিছু পড়ার সুযোগ নাই
★সাথে যেকোন ওয়েবসাইট থেকে MCQ পড়েন।
100 mcq on English,500 mcq on Computer,বাংলাদেশ বিষয়াবলী বিসিএস,চাকরির পরীক্ষার প্রশ্ন ------গুগলে এসব হাবিজাবি লিখলে অনেক সাইট আসবে,যেকোন টাতে ঢুকে পড়া শুরু করুন।সময়ও কম লাগবে,অনেক জিনিস মনেও থাকবে।
--------------------------------------------------------------------
লেখাটা একদম নতুনদের জন্য নয়,যারা এখনো ভালভাবে প্রিপারেশন শুরু করেনি তাদের জন্য
যারা মোটামুটি কয়েকমাস পড়েছে,আগে পরীক্ষা দিয়েছে,টিকেছে বা টিকেনি এরকম মানে যারা এখন পড়া গুছিয়ে আনতে চাচ্ছে তাদের জন্য

No comments:

Post a Comment