বিসিএস ক্যাডার প্রত্যাশীদের জন্য ৪০তম বিসিএসের সিলেবাস,মানবন্টন ও প্রস্তুতি প্রকাশ করা হলো:
৪০তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার মোট নম্বর হবে ২০০। এর মধ্যে:
০১। বাংলা ভাষা ও সাহিত্য – ৩৫ নম্বর
০২। ইংরেজি ভাষা ও সাহিত্য – ৩৫ নম্বর
০৩। বাংলাদেশ বিষয়াবলি – ৩০ নম্বর
০৪। আন্তর্জাতিক বিষয়াবলি – ২০ নম্বর
০৫। ভূগল, পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা – ১০ নম্বর
০৬। সাধারণ বিজ্ঞান – ১৫ নম্বর
০৭। কম্পিউটার ও তথ্য প্রযুক্তি – ১৫ নম্বর
০৮। গাণিতিক যুক্তি – ১৫ নম্বর
০৯। মানসিক দক্ষতা – ১৫ নম্বর
১০। নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন – ১০ নম্বর
…………………………………………………………………………
সর্বমোট = ২০০ নম্বর
বাংলা ভাষা ও সাহিত্য – ৩৫ নম্বর
** সাহিত্য – ২০ নম্বর।
** ভাষা – ১৫ নম্বর।
01| সাহিত্য– ২০ নম্বর
**বাংলা ভাষার ইতিহাস, বাঙ্গালা ও বাঙ্গালী, বাংলা ভাষা ও লিপি।
** বাংলা ভাষার যুগ বিভাগ ।
i) প্রাচীন যুগ ও বাংলা সাহিত্যঃ চর্যাপদ
i i) মধ্যযুগ ও বাংলা সাহিত্যঃ শ্রীকৃষ্ণকীর্তন কাব্য, মঙ্গলকাব্য, বৈষ্ণব পদাবলী, মুসলিম সাহিত্য, অনুবাদ সাহিত্য, গীতিকা
iii) আধুনিক যুগ ও বাংলা সাহিত্যঃ গদ্যের কথা, ফোর্ট উইলিয়াম কলেজ এবং আধুনিক যুগের কবি লেখকদের জীবনী।
**আধুনিক কবি- লেখকদের জীবনী ও অন্যান্য বিষয়ে পড়তে হবে।
০২। ভাষা– ১৫ নম্বর।
ক) প্রয়োগ- অপপ্রয়োগ, বানান ও বাক্যশুদ্ধি, পরিভাষা, সমার্থক ও বিপরীত শব্দঃ
খ) ধ্বনি, বর্ণ, শব্দ, পদ, বাক্য, প্রত্যয়, সন্ধি, সমাসঃ
ইংরেজি ভাষা ও সাহিত্য – ৩৫ নম্বর
*** ইংরেজি ভাষা
১) Spelling/Synonyms / Antonyms – ৪-৬টি প্রশ্ন
২) Analogy – ৩-৪টি প্রশ্ন
৩) Phrasal verbs/ Idioms / Phrase / Group verbs – ৫-৭টি প্রশ্ন
৪) Appropriate preposition / Adjective / Adverb – ৪-৬টি প্রশ্ন
৫) Gerund / Clause /Adjective / Adverbs / syntax – ৫-৭ টি প্রশ্ন
৬) Narration / Voice / Sequence of Tense / Correction – ৮-১০টি প্রশ্ন
৭) BCS question previous year / Literature – ৪-৬টি প্রশ্ন
ইংরেজি সাহিত্য
ইংরেজি সাহিত্য বলতে বোঝায় ইংরেজি ভাষায় রচিত সাহিত্য। ইংরেজি সাহিত্যে অবদান রাখা উল্লেখযোগ্য ব্যক্তিদের জীবনী, তাদের রচিত বিভিন্ন সাহিত্য।
�বাংলাদেশ বিষয়াবলী-৩০
ক) বাংলাদেশের জাতীয় বিষয়াবলী-০৬
খ) বাংলাদেশের কৃষি সম্পদ- ০৩
গ) বাংলাদেশের জনসংখ্যা ও আদমশুমারী-০৩
ঘ) বাংলাদেশের অর্থনীতি -০৩
ঙ) বাংলাদেশের শিল্প ও বাণিজ্য – ০৩
চ) বাংলাদেশের সংবিধান – ০৩
ছ) বাংলাদেশের রাজনৈতিক অবস্থা- ০৩
জ) বাংলাদেশের সরকার ব্যবস্থা- ০৩
ঝ) বাংলাদেশের জাতীয় অর্জন ও অন্যান্য- ০৩
আন্তর্জাতিক বিষয়াবলী- ২০
০১। আঞ্চলিক ও আন্তর্জাতিক ব্যবস্থা (কোন পদ্ধতিতে বা কাদের নিয়ন্ত্রণে পৃথিবী চলছে। কোন মহাদেশ, উপমহাদেশ বা অঞ্চল কিভাবে নিয়ন্ত্রিত হচ্ছে)
০২। ভূ-রাজনীতি (কোন কোন সাগরের কোন দ্বীপে কোন দেশের নৌঘাঁটি, তেল পরিবহনের রাস্তা, গুরুত্বপুর্ণ খালের (সুয়েজ, পানামা) নিয়ন্ত্রণ, কোন সমুদ্র বন্দর কে নিয়ন্ত্রণ করে, কোন দেশের খনিজ সম্পদ কারা উত্তোলন করে এসব।
০৩। আন্তর্জাতিক নিরাপত্তা ও আন্তরাষ্ট্রীয় ক্ষমতা (বিভিন্ন সামরিক জোট (NATO, ARF), অস্ত্রচুক্তি, পারমানবিক চুক্তি, OPCW, শান্তি চুক্তি, যুদ্ধ এসব। আল-কায়েদা, ISIS, ফিলিস্তিন, সিরিয়া)
০৪। আন্তর্জাতিক সংগঠনসমূহ ও বৈশ্বিক অর্থনৈতিক প্রতিষ্ঠানাদি (বিশ্বব্যাংক, IMF, WTO, G20, BRICS,SAARC,G8 etc)
ভূগল, পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা – ১০
০১। অঞ্চলভিত্তিক ভৌগলিক অবস্থান ও সীমানা।
০২। দুর্যোগের ধরণ, প্রকৃতি ও ব্যবস্থাপনা।
০৩। বাংলাদেশের প্রকৃতি ও সম্পদ, বিভিন্ন চ্যালেঞ্জসমূহ ইত্যাদি।
�বিজ্ঞান-১৫
�ভৌত বিজ্ঞান ( ভৌত বিজ্ঞানের উন্নয়ন, তাপ ও গতি বিদ্যা ইত্যাদি) -০৫
�জীব বিজ্ঞান-০৫
�আধুনিক বিজ্ঞান-০৫
কম্পিউটার ও তথ্য প্রযুক্তি-১৫
�১। কম্পিউটার: ১০ নম্বর
২। তথ্যপ্রযুক্তিঃ ৫ নম্বর
গাণিতিক যুক্তি -১৫
০১। বাস্তব সংখ্যা, ল.সা.গু,গ.সা.গু, শতকরা,সরল ও যৌগিক মুনাফা,অনুপাতও সমানুপাত, লাভ ও ক্ষতি।
২। বীজগাণিতিক সূত্রাবলি,বহুপদী উৎপাদক , সরল ও দ্বিপদী সমীকরণ, সরল ও দ্বিপদী অসমতা, সরল সহসমীকরণ
৩। সূচক ও লগারিদম, সমান্তর ও গুণোত্তর অনুক্রম ও ধরা।
৪।রেখা, কোণ, ত্রিভুজ ও চতুর্ভুজ সংক্রান্ত উপপাদ্য, পিথাগোরাসের উপপাদ্য , বৃত্ত সংক্রান্ত উপপাদ্য, পরিমিতি-সরল ক্ষেত্র ও ঘনবস্তু।
৫।সেট, বিন্যাস ও সমাবেশ পরিসংখ্যান্ব সম্ভাব্যতা।
মানসিক দক্ষতা- ১৫
১। ভাষাগত যৌক্তিক বিচার।
২। সমস্যা সমাধান।
৩। বানান ও ভাষা।
৪। যান্ত্রিক দক্ষতা।
৫। স্থানাংক সম্পর্ক।
৬। সংখ্যাগত ক্ষমতা।
নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন-১০
১। মূল্যবোধ শিক্ষা ও সুশাসনের সংজ্ঞা।
২। মূল্যবোধ শিক্ষা ও সুশাসনের সম্পর্ক।
৩। মূল্যবোধ শিক্ষা এবং সুশাসন সম্পর্কে সাধারণ ধারণা।
৪। সামাজিক ও জাতীয় আদর্শ গঠন এবং ব্যক্তিগত ও নাগরিক জীবনে মূল্যবোধ শিক্ষা ও সুশাসনের গুরত্ব।
৫। জাতীয় উন্নয়নে মূল্যবোধ শিক্ষা ও সুশাসনের প্রভাব।
৬। বর্তমান সমাজ ব্যবস্থায় কিভাবে মূল্যবোধ শিক্ষা ও সুশাসনের উপাদানগুলোকে প্রতিষ্ঠা করা সম্ভব।
৭। মূল্যবোধ শিক্ষা ও সুশাসনের উপকারিতা এবং এগুলোর অভাবজনিত সামাজিক ক্ষতিসমূহ।
No comments:
Post a Comment