বঙ্গবন্ধু সেতুটি বাঁকা করে বানানো হয়েছে কেন?

সিরাজগঞ্জ-টাঙ্গাইলে অবস্থিত বঙ্গবন্ধু সেতু পৃথিবীর ১১তম বৃহত্তম সেতু। এর দৈর্ঘ্য ৪.৮ কি.মি। সেতুটি সোজা হলে এর দৈর্ঘ্য অনেক কমে যেত। ফলে স্বাভাবিক ভাবেই নির্মাণ ব্যয় অনেক কম হত। তবুও সেতুটি বাঁকা করে বানানো হয়েছে কেন? চলুন জেনে নেই কারণগুলো....

বঙ্গবন্ধু  সেতুটি বাঁকা করে বানানো হয়েছে কেন?


১. যান চলাচলের সময় গতিজনিত প্রচন্ড কম্পন উৎপন্ন হয়, সেতুটি বাঁকা হওয়ার কারণে এই কম্পন মোকাবেলা করে টিকে থাকতে সক্ষম হয়।
২.সেতুটি সোজা হলে সকালে সূর্য ওঠার পর সিরাজগঞ্জ থেকে ঢাকাগামী গাড়ীর চালকদের চোখে সূর্যের আলো সরাসরি পড়ত। ফলে দুর্ঘটনা ঘটার সম্ভাবনা বেশী হত।
৩. সরলরেখা বরাবর ঠিক দুই পাশে সংযোগ পথ তৈরীর জন্য উপযুক্ত গঠন বিশিষ্ট মাটি পাওয়া যায় নি।
৪.উভয় পাশের মুল সড়ক সরলরেখা বরাবর নয়।
৫.যদি সেতুর কোন অংশ ভেঙ্গে যায়, তবে দূর থেকে তা দেখা যাবে। ফলে দুর্ঘটনার কবল থেকে রক্ষা পাওয়া যাবে।
৬.সোজা সেতুর চেয়ে বাঁকা সেতুর সহনশীলতা বেশী।

শফিকুল ইসলাম (তুষার)
প্রভাষক, পদার্থবিজ্ঞান
স্টামফোর্ড কলেজ, ঢাকা।

No comments:

Post a Comment