শব্দ-
নিত্য পুরুষ-বাচক শব্দ:-
টেকনিক- 'রাষ্ট্রপতি' ও 'প্রধানমন্ত্রী' শাসিত 'সরকার' ব্যবস্থায় 'পীর', 'দরবেশ' ও 'মওলানা'দের কোন খানা নাই। কারণ এখানে 'সেনাপতি' ও 'দলপতি'র সাহায্যে 'বিচারপতি'র মাধ্যমে 'যোদ্ধা'দের (যুদ্ধাপরাধী) বিচার করেন। তাই এ অবস্থায় 'কবিরাজ'এর 'জ্বীন' তাড়ানোর যেমন সুযোগ নাই তেমনি 'অকৃতদার' এর 'কৃতদার' সেজে ঢাক '(ঢাকী)' বাজানোরও কোন সুযোগ নাই।
টেকনিক- 'রাষ্ট্রপতি' ও 'প্রধানমন্ত্রী' শাসিত 'সরকার' ব্যবস্থায় 'পীর', 'দরবেশ' ও 'মওলানা'দের কোন খানা নাই। কারণ এখানে 'সেনাপতি' ও 'দলপতি'র সাহায্যে 'বিচারপতি'র মাধ্যমে 'যোদ্ধা'দের (যুদ্ধাপরাধী) বিচার করেন। তাই এ অবস্থায় 'কবিরাজ'এর 'জ্বীন' তাড়ানোর যেমন সুযোগ নাই তেমনি 'অকৃতদার' এর 'কৃতদার' সেজে ঢাক '(ঢাকী)' বাজানোরও কোন সুযোগ নাই।
নিত্য স্ত্রী-বাচক শব্দ-
টেকনিক: 'সধবা' ও 'বিধবা' এই দুই 'সতীন' ছিল 'অসূর্যম্পশা' ও 'অরক্ষনীয়া'। কিন্তু তাদের 'সৎমা' তাদের 'কলঙ্কিনী' 'কুলটা' বলে অপবাদ দিল কিন্তু তারা ছিল 'অপ্সরা' 'পরী'। সেজন্য তারা 'এয়ো' ও 'দাইয়ের' কাছে যায়। কিন্তু তারাও তাদের 'ডাইনী' 'পেত্নী' ও 'শাকচুন্নি' বলে গালি দেয়।
টেকনিক: 'সধবা' ও 'বিধবা' এই দুই 'সতীন' ছিল 'অসূর্যম্পশা' ও 'অরক্ষনীয়া'। কিন্তু তাদের 'সৎমা' তাদের 'কলঙ্কিনী' 'কুলটা' বলে অপবাদ দিল কিন্তু তারা ছিল 'অপ্সরা' 'পরী'। সেজন্য তারা 'এয়ো' ও 'দাইয়ের' কাছে যায়। কিন্তু তারাও তাদের 'ডাইনী' 'পেত্নী' ও 'শাকচুন্নি' বলে গালি দেয়।
(অরক্ষনীয়া: অবিবাহিতা, ত্রয়ো: যার স্বামী আছে/সধবা)
No comments:
Post a Comment